তাপমাত্রার পারদ একধাক্কায় নিম্নমুখী : ঠান্ডায় জবুথবু পোড়ামাটির জেলা

20th December 2020 9:28 am বাঁকুড়া
তাপমাত্রার পারদ একধাক্কায় নিম্নমুখী : ঠান্ডায় জবুথবু পোড়ামাটির জেলা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : বাঁকুড়ায় শুরু শীতের ইনিংস। গতকাল থেকেই হু হু করে নামতে শুরু করেছ তাপমাত্রার পারদ । একধাক্কায় প্রায় ৪ ডিগ্রি নেমে তাপমাত্রা। গতকাল জেলার তাপমত্রা ছিল ১০.৬। আজ আর নেমেছে তাপমাত্রা। জেলার তাপমাত্রা পৌছল ৯.৯ এর ঘরে। একদিকে উত্তরে হাওয়া অন্যদিকে কনকনে ঠান্ডা দুই মিলিয়ে চুটিয়ে শুরু হয়েছে শীতের সফর। 
কনকনে ঠান্ডায় শীতের হাত থেকে বাঁচতে একপশলা হাত সেঁঁকে নিতে ব্যস্ত ভোরের মানুষেরা । তার পাশাপাশি চায়ের দোকানে ভীড় বাড়ছে । গরম চায়ে চুমুক দিয়ে কনকনে ঠান্ডায় উষ্ণতার পরশ নিচ্ছেন সকলেই । ঠান্ডায় কার্যত জবুথবু পোড়ামাটির জেলা । রাস্তায় মানুষজনের সংখ‍্যাও কম । যারা বের হচ্ছেন সারা শরীর শীতের পোষাকে ঢেকে রাস্তায় নামছেন । 





Others News

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা

মল্লরাজ ভূমিতে তোপধ্বনিতে অষ্টমীর সন্ধিক্ষণ : পুজো ঘিরে উন্মাদনা


দেবব্রত মন্ডল ( বাঁকুড়া ) : তোপধ্বনি তে কেঁপে উঠল বিষ্ণুপুর । শুরু হল মল্ল রাজাদের ১০২৫ বছরের অষ্টমী পূজোর সন্ধিক্ষণ।

প্রাচীণ ঐতিহ্য ও পরম্পরা মেনে আজও নিষ্ঠাভরে বিষ্ণুপুর রাজ বাড়িতে দেবী দুর্গা 'মৃন্ময়ী নামে পূজিতা হন। জানা গিয়েছে, পূর্ব প্রথা মতোই প্রাচীণ রীতি মেনে মহাষ্টমীর সন্ধিক্ষণে কামান দাগার মধ্য দিয়ে বিষ্ণুপুর রাজ বাড়িতে শুরু হয়ে গেল 'বড় ঠাকরুনে'র পুজো। তবে এবার করোনা পরিস্থিতির মধ্যেও দর্শক সাধারণের উপস্থিতি ছিল বাঁধভাঙ্গা। সরকারী নিয়মকে মান্যতা দিয়ে স্বাস্থ্যবিধি মেনে শুরু হয়েছে দেবী বন্দনা। এমনকি এখানে কামান দাগার পর্বেও অন্যান্য বছরের তুলনায় এ বছরে অল্প সংখ্যক লোককে নিয়ে ঐ কাজ সম্পূর্ণ করা হয়েছে।

শুরুর সময় থেকে অষ্টমীর সন্ধিক্ষণ ঘোষণা করা হয় বড় কামানের গর্জনের শব্দে। যার আওয়াজে রাজবাড়িতে আরতি নৃত্যও শুরু হয়ে যায়।